Sahittya

Literature magazine | Bangla & english worldwide

Tareque Masud

Tareque Masud

গুগল ডুডলে বিশ্বব্যাপী তারেক মাসুদ

গুগল ডুডলে বিশ্বব্যাপী তারেক মাসুদ

আজ ৬ ডিসেম্বর চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২ তম জন্মদিন। এই দিনে সার্চ ইঞ্জিন সাইট গুগল তাদের ডুডলের মাধ্যমে তারেক মাসুদকে স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছে।

তারেক মাসুদকে স্মরণ করে শ্রদ্ধা জানিয়ে বানানো ডুডলটি আজকে দেখা যাচ্ছে বিশ্বব্যাপী।

গুগল ডুডল

গুগল ডুডল হলো, গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগো। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়।

এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারদের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে।

তবে এর আগে বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল। তবে সেটা ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য।

গুগল এর আগে বাংলাদেশের নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া, নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম, কবি শামসুর রাহমান ও সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনে ডুডল প্রকাশ করেছে- যা শুধু দেখা যেত বাংলাদেশ থেকে।

তবে স্থপতি এফ আর খানের ডুডল দেখা গেছে বাংলাদেশ-সহ বিশ্বের দশটি দেশে।

অপরদিকে প্রথম ভারতীয় হিসেবে সত্যজিৎ রায়ের ডুডলটি দেখা গেছে বিশ্বব্যাপী। সে হিসেবে তারেক মাসুদের ডুডল দ্বিতীয় বাঙালি ব্যক্তি ও প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বব্যাপী দেখানো হবে।

গুগল কর্তৃপক্ষ তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছে।

চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদের বক্তব্য

গুগলের এই আয়োজন নিয়ে তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদ বলেন, গুগল তারেক মাসুদকে এইভাবে শ্রদ্ধা জানাচ্ছে, এটা খুবই সম্মানের একটি বিষয়।

তারেক মাসুদ বাংলাদেশের দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন এবং দেশে ও দেশের বাইরে তরুণদের কাছে তিনি ছিলেন অনুপ্রেরণার।

যদিও তিনি বাংলাদেশের মানুষের জন্য সিনেমা বানিয়েছেন, তথাপি তাঁর সিনেমা পুরো পৃথিবীর কথাই বলেছে। তাঁর সিনেমার বিষয় ছিল আন্তর্জাতিক।

বই

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে চলচ্চিত্র কথা নামে একটি বইও প্রকাশিত হবে।

‘চলচ্চিত্রকথা : বক্তৃতা ও সাক্ষাৎকার’ বইটিতে থাকবে তারেক মাসুদের বক্তৃতা, সাক্ষাৎকার, চলচ্চিত্র নিয়ে তাঁর স্বপ্ন এবং সমাজে তাঁর চলচ্চিত্রের প্রভাব ইত্যাদি।

যৌথভাবে বইটি প্রকাশ করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও কথা প্রকাশ।

বইটি সম্পাদনা করেছেন : ক্যাথেরিন মাসুদ, প্রসূন রহমান, বেলায়েত মামুন এবং আফতাব হোসেন।

চলচ্চিত্র

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেন। তাঁর চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

চলচ্চিত্র পরিচিতি : তারেক মাসুদ ১৯৮৫ সালের শেষ দিকে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত।

এর পর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ইতিহাসনির্ভর দুটি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা।

তিনি ২০০২ সালে নির্মাণ করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মাটির ময়না।

তাঁরা (তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ) যৌথভাবে মোট ১৫টি সিনেমা নির্মাণ করেন।

মৃত্যু, সড়ক দুর্ঘটনায়

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান নির্মাতা তারেক মাসুদ। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিং লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে।

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।

সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না-ফেরার দেশে পাড়ি জমান।

দুর্ঘটনায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।

-সাহিত্য ডেস্ক

Share us

সম্পাদক

Jebunnahar Joni

জেবুননাহার জনি। Jebunnahar joni. কবি ও গল্পকার। জন্ম : ১১ জানুয়ারি, নারায়ণগঞ্জ; পৈতৃকনিবাস মাদারীপুর। পিতা : আতাউর রহমান হাওলাদার, মাতা : নুরুননাহার খান। সমাজকল্যাণে বিএ সম্মানসহ এমএ। পেশা : শিক্ষকতা। লেখার বিষয় : কবিতা ও গল্প। প্রকাশিত গ্রন্থ : মেঘলা রাতে চাঁদ (গল্প, ২০০৭), বিরান পথের কাশবন (কবিতা, ২০১৭)। পুরস্কার : গাংচিল সাহিত্য পুরস্কার (২০১১), সমধারা সাহিত্য পুরস্কার (২০১৫)।