Sahittya

Literature magazine | Bangla & english worldwide

INTERNATIONAL MUSEUM OF CHILDREN’S ART

INTERNATIONAL MUSEUM OF CHILDREN’S ART

শিশুদের আঁকা ছবির আন্তর্জাতিক জাদুঘর

শিশুদের আঁকা ছবির আন্তর্জাতিক জাদুঘর

সারা বিশ্বের শিশুদের আঁকা ছবি নিয়ে এমন জাদুঘরটি আছে নরওয়ের অসলোতে, The International Museum of Children’s Art (Telephone: +47 22 69 17 77, Address: Lille Frøens vei 4, N-0371 Oslo) । এতে বিশ্বের ১৮০ দেশের শিশুদের আঁকা ছবির সংগ্রহ রয়েছে।
শিশুদের আঁকা নানা ছবি নিয়ে এটি পৃথিবীর প্রথম জাদুঘর। চলচ্চিত্র পরিচালক রাফায়েল গোল্ডিন ও তার স্ত্রী আলা গোল্ডিন এ জাদুঘরের পরিকল্পনা করে তা ১৯৮৬ সালে প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি সারা পৃথিবী থেকে শিশুদের আঁকা ছবি সংগ্রহ করে ও সেগুলো তাদের জাদুঘরে সংগ্রহ করে। শিশু ও বড়দের নিয়ে তারা সারা বছরই ছবি আঁকার নানা প্রতিযোগিতা, গান শোনা, ভ্রমণসহ সাংস্কৃতিক আয়োজন করে থাকে। জাদুঘরটি বেসরকারি প্রতিষ্ঠান ‘ফাউন্ডেশন অব চিলড্রেন্স হিস্ট্রি, আর্ট অ্যান্ড কালচার’ পরিচালনা করলেও তারা নরওয়ের সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদান পেয়ে থাকে।
জাদুঘরে শিশুদের আঁকা ছবি পাঠাতে যোগাযোগ করা যেতে পারে এর পরিচালক এঞ্জেলা গোল্ডিনের সঙ্গে। ফোন- ০০৪৭২২৬৯১৭৭৭, ইমেইল : mail@childrensart.com. The International Museum of Children’s Art-এর ওয়েব ঠিকানা : http://www.barnekunst.no/en/

সূত্র ১ :  কিডস, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তারিখ : ১০ জানুয়ারি ২০১৮

সূত্র ২ : The International Museum of Children’s Art-এর ওয়েবসাইট http://www.barnekunst.no/en/

Share us

সম্পাদক

Jebunnahar Joni

জেবুননাহার জনি। Jebunnahar joni. কবি ও গল্পকার। জন্ম : ১১ জানুয়ারি, নারায়ণগঞ্জ; পৈতৃকনিবাস মাদারীপুর। পিতা : আতাউর রহমান হাওলাদার, মাতা : নুরুননাহার খান। সমাজকল্যাণে বিএ সম্মানসহ এমএ। পেশা : শিক্ষকতা। লেখার বিষয় : কবিতা ও গল্প। প্রকাশিত গ্রন্থ : মেঘলা রাতে চাঁদ (গল্প, ২০০৭), বিরান পথের কাশবন (কবিতা, ২০১৭)। পুরস্কার : গাংচিল সাহিত্য পুরস্কার (২০১১), সমধারা সাহিত্য পুরস্কার (২০১৫)।