Sahittya

Literature magazine | Bangla & english worldwide

Swedish Academy

Swedish Academy

সুইডিশ অ্যাকাডেমির নতুন সদস্যের নাম ঘোষণা

সুইডিশ অ্যাকাডেমির নতুন সদস্যের নাম ঘোষণা

নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণা করা প্রতিষ্ঠান সুইডিশ অ্যাকাডেমি নতুন সদস্য বেছে নিয়েছে। যৌন কেলেঙ্কারির দায়ে এ বছর স্থগিত করা হয় নোবেল সাহিত্য পুরস্কার। বলা হচ্ছে, বিষয়টি সমাধানের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। শুক্রবার (১৯ অক্টোবর) প্রাচীন নর্ডিক ভাষাভাষীর একজনকে সদস্য হিসেবে বেছে নেয় সুইডিশ অ্যাকাডেমি।
সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের সাহিত্যের অধ্যাপক ম্যাটস মালমকে চলতি মাসে তৃতীয় নতুন সদস্য হিসেবে ১৮ সদস্যের কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। এর মাধ্যমে কমিটির সব শূন্য পদ পূরণ হলো। ২৩২ বছর আগে সুইডেনের রাজা এ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি ১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করে আসছে। বিজ্ঞান ও অন্য ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমির অন্য অংশ। আর নরওয়েজিয়ান কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।
যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ অ্যাকাডেমি এবার সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া স্থগিত ঘোষণা করে। ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্টকে নিয়ে এ কেলেঙ্কারিতে পড়ে সুইডিশ অ্যাকাডেমি। অ্যাকাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী তিনি।
১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর থেকে এ পুরস্কার ঘিরে এটাই সবচেয়ে বড় কেলেঙ্কারি। ১৯০১ সাল থেকে সাহিত্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে সর্বশেষ ১৯৪৩ সালে পুরস্কার দেওয়া স্থগিত করা হয়।
তথ্যসূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর, ১৯ অক্টোবর ২০১৮

About The Author

সম্পাদক

Jebunnahar Joni

জেবুননাহার জনি। Jebunnahar joni. কবি ও গল্পকার। জন্ম : ১১ জানুয়ারি, নারায়ণগঞ্জ; পৈতৃকনিবাস মাদারীপুর। পিতা : আতাউর রহমান হাওলাদার, মাতা : নুরুননাহার খান। সমাজকল্যাণে বিএ সম্মানসহ এমএ। পেশা : শিক্ষকতা। লেখার বিষয় : কবিতা ও গল্প। প্রকাশিত গ্রন্থ : মেঘলা রাতে চাঁদ (গল্প, ২০০৭), বিরান পথের কাশবন (কবিতা, ২০১৭)। পুরস্কার : গাংচিল সাহিত্য পুরস্কার (২০১১), সমধারা সাহিত্য পুরস্কার (২০১৫)।